Prime Factoraization

Prime Factorization বলতে সহজ কথায় কোন সংখ্যার প্রাইম ফ্যাক্টর গুলো বোঝায়। আপনাকে এমন একটি প্রোগ্রাম লিখতে হবে যেটি কিনা যেকোনো সংখ্যার প্রাইম ফ্যাক্টর গুলো বের করে দিবে। এই পোস্টটি পড়ার আগে আপনাকে প্রাইম নাম্বার বের করার সিভের অ্যালগরিদমটি জানা থাকতে হবে না হলে সব নেটওয়ার্ক এর উপর দিয়ে যাবে।
একটা পূর্ণ সংখ্যাকে আমরা এভাবে represent করতে পারি
40=2^3*5
দেখুন সব প্রাইম নাম্বার কেননা যৌগিক সংখ্যা মাত্রই কত গুলো মৌলিক সংখ্যার সমষ্টি।
কোন যৌগিক সংখ্যার বর্গমূলের সমান বা ছোট কত গুলো প্রাইম ফ্যাক্টর থাকবেই (সিভের অ্যালগরিদম)। এটাই হচ্ছে prime factorization এর মূল বিষয়।

sqrt(114)=10
তাহলে 114 এরে প্রাইম ফ্যাক্টর গুলো ২ - ১০ এর মধ্যেই থাকবে এর বাইরে যাবে না । আমাদের কাজ হচ্ছে ২-১০ পর্যন্ত যতগুলো  প্রাইম নাম্বার আছে সেগুলো দিয়ে ১১৪ কে ভাগ করে দেখা যদি ভাগশেষ শূন্য হয় তাহলে তাহলে ওই সংখ্যাটি ১১৪ এর প্রাইম ফ্যাক্টর এভাবে ১০ পর্যন্ত চেক করা এর পর


114 = (114/2) = 57 , NOW, 57 / 3 = 19, Then, 19. 19 is prime so no need to check 
 So, 2*3*19.  is the prime factor of 114. 






Prime Factorization Flow chart

আরেক ভাবে প্রাইম ফ্যাক্টর গুলো বের করা যায়, একটা array তে N পর্যন্ত সব প্রাইম নাম্বার বের করে রেখে যে সংখ্যার প্রাইম ফ্যাক্টর গুলো বের করবো সেই সংখ্যার বর্গমূল পর্যন্ত ফ্যাক্টরগুলো বের করে আগের বের করে রাখা প্রাইম array এর সাথে চেক করা। উপরে একটা flow chart আছে নিজেরা চেষ্টা করতে পারেন আর আমি সময় পেলে কোডটা পোস্ট করে দিব।